No Comments

গরমে ফ্রিজের তাপমাত্রা কত রাখবেন?

এখন যেহেতু গ্রীষ্মকাল তাই আমার মত হয়তো আপনারও জানতে চাচ্ছেন গরমে ফ্রিজের তাপমাত্রা কত রাখবেন। তাদের জন্যই মূলত আজকের এই আর্টিকেলটি। মনোযোগ সহকারে আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। খাবার সংরক্ষণের জন্য আজকাল ফ্রিজ ব্যবহার করে না এরকম ফ্যামিলি খুব কমই পাওয়া যাবে। দীর্ঘদিন যাবৎ ফ্রিজ ব্যবহার করলেও আমরা এমন অনেকেই আছি যারা এখনো জানিনা ফ্রিজের তাপমাত্রা কখন কতটুকু রাখা উচিত। 

মূলত আমরা ফ্রিজ ব্যবহার করে থাকি খাদ্য সংরক্ষণের জন্য৷ তবে এটা জেনে রাখা প্রয়োজন যে সঠিক তাপমাত্রায় খাদ্য সংরক্ষণ না করলে সে খাদ্য নষ্ট হয়ে যেতে পারে এবং এর পুষ্টিগুণ কমে যেতে পারে। 

যেহেতু গরমকালে বাহিরে অতিরিক্ত গরমের কারণে খাবার দ্রুত নষ্ট হয় তাই ফ্রিজে ঠিক কত তাপমাত্রায় রাখলে খাবার নষ্ট হওয়ার ভয় থাকবে না সে সম্পর্কে জেনে নেওয়াটা প্রয়োজন। 

চলুন তাহলে আজকের পিকাবু ব্লগের আলোচনায় জেনে নেওয়া যাক গরমে ফ্রিজের তাপমাত্রা কত রাখবেন সে সম্পর্কে।

গরমে ফ্রিজের তাপমাত্রা কত রাখবেন?

খাবার দীর্ঘদিন সতেজ রাখতে এবং সংরক্ষণ করার জন্য অবশ্যই ফ্রিজের তাপমাত্রা সঠিকভাবে নির্ধারণ করতে হবে। শীতকালে যেহেতু এমনি বাহিরে প্রচন্ড ঠান্ডা থাকে তাই ফ্রিজের তাপমাত্রা একটু কম রাখাই ভালো। তবে গরমকাল ফ্রিজের তাপমাত্রা যদি বেশি কম রাখা হয় তাহলে খাবার নষ্ট হয়ে যাবে এবং এর পুষ্টিগুণও কমে যাবে। 

সাধারণত বর্তমানে বাংলাদেশের যে কয়েক ধরনের ফ্রিজ পাওয়া যায় তার মধ্যে সবচাইতে বেশি হচ্ছে রেগুলেটর সিস্টেম। রেগুলেটর এর মাধ্যমে আপনি আপনার ফ্রিজের তাপমাত্রা কমাতে এবং বাড়াতে পারবেন। বেশিরভাগ ফ্রিজের রেগুলেটরে দেখা যায় ১ থেকে ৭ অথবা ৯ পর্যন্ত তাপমাত্রা বাড়ানো বা কমানোর সুযোগ থাকে। ১ মানে হচ্ছে তেমন ঠান্ডা হবে না আর ৯ মানে হচ্ছে বরফ জমে যাবে। 

যেহেতু আমরা খাদ্য সংরক্ষণ করি মোটামুটি খাবারটা ঠান্ডা থাকার জন্য এবং নষ্ট না হওয়ার জন্য তাই আমাদের উচিত গরমকালে এই রেগুলেটরে তাপমাত্রা ৪ বা ৫ এ সেট করা। এতে করে খাবার খুব বেশিও ঠান্ডা ও হবে না আবার কম ও হবে না— মিডিয়ামে থাকবে এবং ভালো থাকবে।

আপনি যদি রেগুলেটরের পরিমাপটা বুঝতে না পারেন তাহলে আমি বলব আপনি ফ্রিজের তাপমাত্রা মাপার থার্মোমিটার ব্যবহার করেও চাইলে এটি নির্ধারণ করতে পারেন। এক্ষেত্রে আপনার উচিত হবে ফ্রিজের তাপমাত্রা ১.৭ ডিগ্রি সেলসিয়াস থেকে শুরু করে ৩.৩ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে রাখা। ধারণা করা হয় এই তাপমাত্রার মধ্যে খাবার সবচাইতে ভালো থাকে এবং বেশিদিন সতেজ থাকে। তবে ভুলেও কখনো ৪.৪ ডিগ্রি সেলসিয়াসের উপরে খাবার সংরক্ষণ করবেন না এতে করে বিভিন্ন ব্যাকটেরিয়া খাবারের মধ্যে দ্রুত বংশবিস্তার করতে শুরু করে ফলে খাবার তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। 

 

Refrigeratior Tips Pickaboo

ফ্রিজ ব্যবহারের নিয়ম:

তাপমাত্রা নির্ধারণ করার পরেও অনেক সময় দেখা যায় যে ফ্রিজের  ভিতরে তাপমাত্রা বেশি বা কম হচ্ছে যার ফলে খাবার সঠিকভাবে সংরক্ষণ করা যাচ্ছে না। সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ফ্রিজ ব্যবহারের কিছু নিয়ম ভালোভাবে পালন করতে হবে এবং লক্ষ্য রাখতে হবে যে এই নিয়মগুলো ভালোভাবে মেনেই আপনি খাবার ফ্রিজে সংরক্ষণ করছেন।

  • ফ্রিজ ব্যবহারের প্রথম নিয়ম হচ্ছে যে কোন খাবার ফ্রিজে রাখার আগে অবশ্যই তা ঠান্ডা করা। ফ্রিজে খাবার সংরক্ষণ করার আগে অবশ্যই সেই খাবারটি রুম টেম্পারেচারে নিয়ে আসতে হবে। গরম অবস্থায় যদি খাবার ফ্রিজে রাখা হয় তাহলে প্রথমত এটি ফ্রিজের তাপমাত্রার উপরে প্রভাব ফেলবে ফলে ফ্রিজ  বেশি সময় নিবে খাবার ঠান্ডা করতে এবং কম্প্রেসার এর উপরে অতিরিক্ত চাপ পড়বে।
  • ফ্রিজ ব্যবহার করলে অবশ্যই তা সব সময় চেকআপের উপর রাখতে হবে। খেয়াল রাখতে হবে যে ভিতরে তাপমাত্রা কম বা বেশি হওয়ার কারণ। অনেক সময় দেখা যায় ফ্রিজের দরজার রাবার সিল বা গ্যাসকেট নষ্ট হয়ে যায় বা লিক থাকে যার ফলে ফ্রিজের ভিতরে তাপমাত্রা নিয়ন্ত্রণ থাকে না। এতে করে খাবার যেমন নষ্ট হয়ে যাবে তেমন বিদ্যুৎ বিল অতিরিক্ত আসবে।
  • ফ্রিজ ব্যবহার আরেকটি নিয়ম হচ্ছে ঘন ঘন দরজা খোলা থেকে বিরত থাকা। ঘনঘন ফ্রিজ খোলার ফলে দেখা যায় বাহিরের তাপমাত্রা ভিতরে প্রবেশ করে এবং ভেতরের ঠান্ডা তাপমাত্রা বাইরে চলে আসে যার ফলে ফ্রিজের ভিতরে রাখা খাবার ঠান্ডা করতে সময় বেশি নেয়। 
  • ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখার আরেকটা নিয়ম হচ্ছে ফ্রিজ যতটা সম্ভব পরিপূর্ণ রাখা। খাবারে ভরা থাকলে খাবার ঠান্ডা থাকে বেশি সময় ধরে। তবে খেয়াল রাখতে হবে বিশৃঙ্খলা যাতে তৈরি না হয় ফ্রিজের ভিতরে অর্থাৎ একদম কানায় কানায় পূর্ণ অবস্থা যাতে তৈরি না হয়। ফ্রিজের যে অংশগুলো দিয়ে ঠান্ডা বাতাস বের হয় সেই অংশগুলো যাতে আটকে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে এবং গুছিয়ে সব খাবার সংরক্ষণ করতে হবে।

উপরোক্ত নিয়মগুলো মেনে চললে এবং সঠিক তাপমাত্রায় ফ্রিজে খাবার সংরক্ষণ করলে আশা করি আপনাদের খাবার অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করা যাবে এবং সতেজ থাকবে। 

উপসংহার:

উপরোক্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি নিশ্চয়ই এতক্ষণে বুঝে গিয়েছেন যে গরমে ফ্রিজের তাপমাত্রা কত রাখবেন। গরমে ফ্রিজের আদর্শ তাপমাত্রা হচ্ছে ১.৭ ডিগ্রি সেলসিয়াস থেকে শুরু করে ৩.৩° সেলসিয়াস এর মধ্যে। তবে খেয়াল রাখতে হবে তা যেন ৪.৪ ডিগ্রি সেলসিয়াসের বেশি কখনই না হয়। সঠিক তাপমাত্রায় খাবার সংরক্ষণ করলে আপনার খাবার যেমন দীর্ঘদিন পর্যন্ত সতেজ থাকবে তেমন আপনাকে অনেক ধরনের রোগবালাই থেকে রক্ষাও করবে। ৪.৪ ডিগ্রি সেলসিয়াস এর উপরে খাবার সংরক্ষণ করলে তাতে ব্যাকটেরিয়া দ্রুত বংশবিস্তার করে ফলে খাবার নষ্ট হয়ে যায় এবং তা আমাদের জন্য অনেক অসুখ বয়ে আনে। 

গরমে ফ্রিজের তাপমাত্রা কত রাখবেন আশা করছি এ নিয়ে আপনাদের এখন আর কোন কনফিউশন নেই। আর্টিকেলটি নিয়ে যদি আপনাদের কোন মন্তব্য থাকে তাহলে এখনি তা কমেন্টের মাধ্যমে আমাদের জানিয়ে দিন।

Tags: ,

More Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed