No Comments

ফ্রীজে মাংস সংরক্ষণ করার ৫টি কার্যকরী টিপস

সঠিকভাবে কিভাবে ফ্রিজে মাংস সংরক্ষণ করা যায় তা নিয়ে ভাবছেন? কয়েকটি সহজ পদ্ধতি বা টিপস অনুসরণ করলেই আপনারা খুব সহজেই দীর্ঘদিন ফ্রিজে মাংস সংরক্ষণ করতে পারবেন। ফ্রিজ ও মাংস দীর্ঘদিন ভালো রাখার জন্য সঠিকভাবে ফ্রিজে মাংস সংরক্ষণ করার কোন বিকল্প নেই। সঠিকভাবে ফ্রিজে মাংস সংরক্ষণ করলে দীর্ঘদিন ফ্রিজও ভালো থাকে এবং মাংসও অনাকাঙ্ক্ষিত পচন থেকে রক্ষা পায়। তাই হিমায়িত করে ফ্রিজে মাংস সংরক্ষণ করার সঠিক পদ্ধতি বা টিপসগুলো জানা খুবই গুরুত্বপূর্ণ।

চলুন তাহলে আজকের পিকাবু ব্লগে জেনে নেয়া যাক ফ্রিজে মাংস সংরক্ষণ করার ৫টি গুরুত্বপূর্ণ টিপস যা দীর্ঘদিন ধরে আপনার ফ্রিজ ও মাংস উভয়কেই ভালো রাখবে।

১. পরিষ্কার ও বায়ুরোধী প্যাকেজিং করা

ফ্রিজে মাংস সংরক্ষণ করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো মাংস সংরক্ষণের আগে সঠিকভাবে পরিষ্কার করা এবং অবশ্যই বায়ুরোধী প্যাকেটে মাংস প্যাকেজিং করা। ফ্রিজে মাংস সংরক্ষণ করার পূর্বে অবশ্যই মাংস সঠিকভাবে পরিষ্কার করে নিতে হবে যাতে মাংসে কোনো ধরনের রক্ত বা পানি লেগে না থাকে। মাংস সঠিকভাবে পরিষ্কার না করলে অর্থাৎ এতে রক্ত বা পানি লেগে থাকলে তা পরবর্তীতে মাংস পচনের কারণ হতে পারে।

মাংস সংরক্ষণের পূর্বে তা সঠিকভাবে পরিষ্কার করার পাশাপাশি অবশ্যই বায়ুরোধী প্যাকেজিং করার বিষয়ে লক্ষ্য রাখতে হবে। মাংস কে বায়ুরোধী প্যাকেটে বা সিল করা প্লাস্টিক ব্যাগে রাখতে হবে যাতে করে প্যাকেটের ভেতর কোন ধরনের বায়ু প্রবেশ করতে না পারে।

এই ধরনের বায়ুরোধী প্যাকেজিং মাংসকে ফ্রিজের বায়ু থেকে রক্ষা করবে পাশাপাশি ফ্রিজ বার্ন হওয়া ও মাংসে পচন ধরা প্রতিরোধ করবে।

২. ছোট ছোট ভাগে ভাগ করা

ফ্রিজে মাংস সংরক্ষণ করার ক্ষেত্রে অবশ্যই মাংসগুলো ছোট ছোট অংশে ভাগ করে ছোট ছোট প্যাকেট করতে হবে এতে করে দীর্ঘদিন ফ্রিজে অনেক বেশি মাংস সংরক্ষণ করা যাবে।

মাংস সংরক্ষণের পূর্বে একে ছোট ছোট অংশে ভাগ করে প্যাকেট করলে ব্যবহারের সময় একেবারে পুরো প্যাকেট খোলার প্রয়োজন হবে না এবং অল্প অল্প করে প্রয়োজন অনুসারে ব্যবহার করা যাবে। এভাবে মাংস সংরক্ষণে পূর্বে ছোট ছোট অংশে ভাগ করে প্যাকেট করলে তা দীর্ঘদিন ভালো থাকে, পচন ধরে না এবং এতে করে আপনার প্রয়োজন অনুযায়ী আপনি অল্প অল্প করে ছোট ছোট প্যাকেট বের করে খুব সহজেই ব্যবহার করতে পারবেন।

৩. তাপমাত্রা নিয়ন্ত্রণ

ফ্রিজে মাংস সংরক্ষণের পূর্বে অবশ্যই আপনার ফ্রিজের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে হবে অর্থাৎ ফ্রিজ সঠিক তাপমাত্রায় আছে কিনা তা নিশ্চিত করতে হবে। দীর্ঘদিন ফ্রিজে মাংস সঠিকভাবে সংরক্ষণ করার জন্য আপনার ফ্রিজের তাপমাত্রা অবশ্যই ০ ডিগ্রি সেলসিয়াস বা আরো কমে রাখতে হবে। এতে করে ফ্রিজে সঠিকভাবে বরফ জমবে এবং সংরক্ষিত মাংস হিমায়িত অবস্থায় থাকবে। এর ফলে মাংস পচে যাওয়ার বা নষ্ট হওয়ার কোনো সুযোগ থাকবে না। ফ্রিজে মাংস সংরক্ষণের পূর্বে অবশ্যই ফ্রিজের তাপমাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রণ করে ফ্রিজের ভেতর বরফ জমিয়ে নিতে হবে। কারণ সঠিকভাবে বরফ না জমলে মাংস নষ্ট হয়ে যেতে পারে বা ফ্রিজের নিচ থেকে পানি বের হয়ে যেতে পারে।

তাই ফ্রিজে মাংস সংরক্ষণের ক্ষেত্রে ফ্রিজের তাপমাত্রা সঠিক আছে কিনা তা চেক করে নিতে হবে এবং নিয়মিত ফ্রিজের তাপমাত্রা পরীক্ষা করতে হবে যাতে তা নির্ধারিত তাপমাত্রায় থাকে।

৪. মাংস সংরক্ষণের জায়গা নির্ধারণ

ফ্রিজে মাংস সংরক্ষণের পূর্বে অবশ্যই সঠিক জায়গা নির্ধারণ করে নিতে হবে যাতে করে পরবর্তীতে তাপমাত্রা পরিবর্তন হলেও মাংস নষ্ট হয়ে না যায়। দীর্ঘদিন মাংস সঠিকভাবে ফ্রিজে সংরক্ষণ করার জন্য ফ্রিজের নিচের দিকে এবং সবচেয়ে হিমায়িত বা ঠান্ডা জায়গায় মাংস রাখতে হবে। ফ্রিজের দরজার কাছাকাছি বা উপরের দিকে মাংস রাখা যাবে না। কারণ উপরের দিকে মাংস রাখলে যে কোন সময় তাপমাত্রা পরিবর্তিত হয়ে মাংস নষ্ট হয়ে যেতে পারে বা পচে যেতে পারে। সংরক্ষণের পূর্বে ফ্রিজে বরফ জমিয়ে বা হিমায়িত করে সবচেয়ে ঠান্ডা স্থানে মাংস রাখতে হবে এবং মাংসের প্যাকেটের উপর যাতে বেশি চাপ না পরে সেদিকে লক্ষ্য রাখতে হবে। ফ্রিজের ভিতরের অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীগুলো থেকে কিছুটা দূরত্ব বজায় রেখে মাংস স্টোর করতে হবে যাতে করে অন্যান্য খাবারের সাথে মাংস লেগে না যায়।

এভাবে সঠিক জায়গায় নির্ধারণ করে মাংস সংরক্ষণ করলে দীর্ঘদিন তা ভালো থাকে এবং মাংস নষ্ট হয়ে যাওয়ার বা পচন ধরার কোন ধরনের সুযোগ থাকে না।

৫. সময়সীমা অনুযায়ী সংরক্ষণ করা

বিভিন্ন ধরনের মাংস সংরক্ষণের সময়সীমা আলাদা আলাদা হয়ে থাকে তাই সঠিক সময়সীমা অনুযায়ী ফ্রিজে মাংস সংরক্ষণ করতে হবে। আমরা বিভিন্ন ধরনের মাংস ফ্রিজে সংরক্ষণ করে থাকি যেমন গরুর মাংস, খাসির মাংস, মুরগির মাংস, মাছ ইত্যাদি। বিভিন্ন ধরনের মাংস সংরক্ষণের জন্য বিভিন্ন ধরনের সময়সীমা রয়েছে। সাধারণত গরু ও খাসির মাংস ফ্রিজে ৬ থেকে ১২ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়, মুরগির মাংস ৬ থেকে ৯ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায় এবং মাছ ফ্রিজে ৩ থেকে ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করলে তা ভালো থাকে। ফ্রিজে মাংস সংরক্ষণের নির্দিষ্ট সময়সীমা অতিক্রম হওয়ার পর তা অধিকাংশ সময়েই নষ্ট হয়ে যেতে পারে।

তাই ফ্রিজে মাংস সংরক্ষণ করার পূর্বে অবশ্যই আমাদের ফ্রিজে বিভিন্ন ধরনের মাংস সংরক্ষণের সঠিক সময়সীমা জেনে নিতে হবে এবং অবশ্যই সংরক্ষণের নির্দিষ্ট সময়সীমা অনুযায়ী ফ্রিজে তা সংরক্ষণ করতে হবে। ফ্রিজে মাংস সংরক্ষণ করার উপরোক্ত ৫টি গুরুত্বপূর্ণ টিপস যদি আপনারা অনুসরণ করতে পারেন তাহলে দীর্ঘদিন মাংস ফ্রিজে হিমায়িত করে সংরক্ষণ করা ও ভালো রাখা সম্ভব হবে।

শেষ কথা

বিভিন্ন সময়ে আমরা ফ্রিজে সঠিকভাবে মাংস সংরক্ষণ না করে থাকলেও বিশেষ করে কুরবানী ঈদের সময়টায় আমাদের সঠিক পদ্ধতি অনুসরণ করে ফ্রিজে মাংস সংরক্ষণ করতে হবে যাতে করে তা দীর্ঘদিন ভালো ও স্বাস্থ্যকর থাকে এবং ফ্রিজও দীর্ঘদিন ধরে পরিষ্কারও ভালো থাকে। নিত্য নতুন ফ্রিজ সম্পর্কে আপডেট থাকতে পিকাবুর এই পেজ চেক করতে পারেন। 

 

Tags: ,

More Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed