No Comments

এই শীতে Room Heater কেনার কথা ভাবছেন? জেনে নিন ৫ টি দারুণ টিপস

Room heater in Bangladesh

চলছে শীতকাল! আর এই ঠান্ডায় রুম গরম না থাকলে আপনার স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হয়! এমনকি শিশু ও বৃদ্ধদের জন্য রুম উষ্ণ রাখা গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতি থেকে পরিবারকে রক্ষা করতে কিনে নিতে পারেন রুম হিটার। কিন্তু কি রুম হিটার কিনবেন? সেজন্য জানতে হবে রুম হিটার (Room Heater) কেনার কিছু টিপস! এই টিপসগুলো আপনাকে এই শীতের সময়টাকে আরও আরামদায়ক করবে। তাই চলুন কথা না বাড়িয়ে রুম হিটার (Room Heater) কেনার টিপসগুলো জেনে নেই। 

Room Heater কেনার সময় যে ৫ টি টিপস অনুসরণ করবেন

যে কোন রুম হিটার কেনার সময় অবশ্যই হিটারের ধরণ, রুম হিটারের বিভিন্ন ফিচার, দাম, সিকিউরিটি ফিচার ইত্যাদি মাথায় রাখাটা জরুরি। এসব কীভাবে যাচাই করবেন? সেগুলোই এখানে জানতে পারবেন।: 

১. হিটারের ধরণ

রুম হিটার কেনায় সবার আগে হিটারের ধরণ সম্পর্কে ধারণা নিতে হবে। আপনার কী ধরণের হিটার প্রয়োজন তা নির্ভর করবে রুমের সাইজ এবং পছন্দের উপর। 

তবে বাজারে বর্তমানে কনভেকশন Convection heater, ইনফারেড Infrared heater এবং ফ্যান-ফোর্সড Fan-Forced Heater এই ৩  ধরণের রুম হিটার বেশি পাওয়া যায়। চলুন আপনার কেনার সুবিধার্থে বিস্তারিত আলোচনা করি। 

  • কনভেকশন হিটার: পুরো রুম গরম করার জন্য এই হিটার বেশ ভালোই সার্ভিস দেয়। কনভেকশন হিটার আবার ৩ ধরণের। যেমন অয়েল ফুল রেডিয়েটার, প্যানেল হিটার এবং কিছু ইনফারেড হিটার। 
  • ফ্যান-ফোর্সড হিটার: ফ্যান-ফোর্সড হিটার চলে মাইকাথার্মিক, সিরামিক, কয়েল, ইত্যাদির সাহায্যে। এই ধরণের হিটারে হালকা শব্দ হলেও তা ঘুমের সমস্যা করে না। 
  • রেডিয়েন্ট/ইনফারেড হিটার: আপনি যদি দ্রুত রুম গরম করে ফেলদে চান সেক্ষেত্রে এই রেডিয়েন্ট/ইনফারেড হিটারটি কিনতে পারেন। এটি দ্রুত কাজ করে বলে বেশ জনপ্রিয়। 

২. হিটিং ক্ষমতা দেখুন

স্পেস হিটার খুঁজতে গিয়ে তারপর যে বিষয়টিকে বেশ গুরুত্বের সাথে মাথায় নেবেন তা হলো হিটারের হিটিং ক্ষমতা। আপনার জায়গার পরিমাপ অনুসারে রুম হিটারের হিটিং ক্ষমতা মিলছে কিনা সেটি চেক করুন। হিটারটি কতোটুকু জায়গার জন্য সঠিকভাবে গরম হবে তা জানতে হিটারের বক্সে থাকা প্রোডাক্ট ডিটেইলস চেক করুন। 

তাছাড়া সরাসরি বিষয়টি নিয়ে সেলারের সাথে আলোচনা করতে পারেন। সাধারণত প্রতি বর্গফুটের একটি রুম গরম করতে হিটারে মিনিমাম ১০ ওয়াট হিটিং ক্ষমতা থাকতে হয়। বিষয়গুলো একজন এক্সপার্ট আরও ভালো বুঝেন। তবুও একটি উদাহরণ দেওয়ার চেষ্টা করছি। যেমন ধরুন আপনার রুমে ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা থাকে। সেক্ষেত্রে পুরো রুম মোটামুটি লেবেলের গরম রাখতে আরও ১০ ডিগ্রি তাপমাত্রা বাড়ানো প্রয়োজন। 

সবমিলিয়ে ২৫ ডিগ্রি বা তার থেকে বেশি তাপমাত্রার রুমে থাকলে আপনি বেশ আরামবোধ করবেন। তবে রুমে হিট ধরে রাখতে ৩ টি বিষয় মাথায় রাখতে হবে। এক আপনার রুমের তাপমাত্রা কত এবং দুই বাড়তি কত তাপমাত্রা পেলে আপনার রুম ভালোই গরম হবে। সবশেষে কিনতে চাওয়া হিটারটি কত ওয়াটের হিটিং সার্ভিস দেবে। এসব বিবেচনা করলেই আপনি সঠিক হিটার পেয়ে যাবেন। 

সেজন্য আয়তনের দিকটা ঠিক রাখতে কিউবিক ফুটেজে রুম মেপে নিতে হবে। রুমের আয়তন এবং সিলিং হিসাব করলেই কিউবিক হিসাবে রেজাল্ট পাওয়া যায়। কিউবিক হিসাব জানার পর রুম হিট করতে কতো ওয়াট প্রয়োজন তা হিসাব করতে হবে BTUs স্কেল ব্যবহার করে। এটি মূলত হিটিং ক্ষমতার একক। প্রতি ১ কিউবিক মাপের স্থান গরম করার জন্য লাগে ০.২৪ BTU। আপনার ঘরের পুরো কিউবিক হিসাবের সাথে এই ০.২৪ BTU গুণ করলেই বুঝতে পারবেন সম্পূর্ণ রুম হিট করতে আপনার কতো ওয়াটের রুম হিটার লাগবে। 

৩. সিকিউরিটি ফিচার

যে কোন রুম হিটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো পাওয়ার কর্ড। যা আনসিকিউর থাকলে যেকোন সময় বড় কোনো দূর্ঘটনা ঘটে যেতে পারে। 

তাছাড়া রুম হিটার কেনার সময় যেসব সিকিউরিটি বিষয় মাথায় রাখবেন তা হলো: 

  • হিটারে অনিয়ন্ত্রিত বায়ুপ্রবাহ এডজাস্ট করার ফিচার আছে কিনা
  • হিটারে আগুন লাগলে হিটার নিজে থেকেই বন্ধ হওয়ার ফিচার আছে কিনা 
  • অতিরিক্ত হিটিং প্রবলেম দূর করতে হিটারে তাপমাত্রা সনাক্ত করা যায় কিনা 
  • হিটারে কুল-টু-দ্য-টাচ সারফেস- Cool Touch Space Heater নামক গুরুত্বপূর্ণ সিকিউরিটি ফিচার আছে কিনা 

আপডেটেড রুম হিটার সম্পর্কে জানতে এখানে দেখুন। 

Room heater in Pickaboo

৪. সঠিক নয়েজ লেভেল

রুম হিটার কেনার সময় হিটারের নয়েজ লেভেলের ব্যাপারে যথেষ্ট সচেতন থাকতে হবে। বিশেষ করে যেসব হিটার বেড রুমে বা রিডিং রুমে স্থাপন করতে চান সেসব হিটারের ক্ষেত্রে নয়েজ লেভেল চেক করে নেওয়া বেশ জরুরি। 

অন্যথায় তা বসানোর পর সাউন্ডের কারণে ঘুম বা পড়াশোনার ব্যাঘাত ঘটবে। মনে রাখবেন সাধারণ পোর্টেবল হিটার বেশি শব্দ নির্গত করে। এক্ষেত্রে বেসবোর্ড হিটার বা ফ্রিস্ট্যান্ডিং কনভেকশন হিটারের মতো ফ্যান-ফোর্সড হিটার বেছে নিতে পারেন। 

তবে বেসবোর্ড হিটারের ক্ষেত্রে হালকা শব্দ হয় ঠিকই তবে দ্রুত যে কোন রুম হিট করে। সুতরাং বেডরুম এবং অফিসের জন্য রুম হিটার কেনার সময় শব্দ কম এমন হিটার বেছে নিতে হবে। 

৫. হিটারের এনার্জি লেভেল

পোর্টেবল ইলেকট্রিক হিটারগুলো বর্তমানে পোর্টেবল এসি সিস্টেমেও পাওয়া যায়। যারা হিটারে এনার্জি লেভেল চেক করে কিনতে চান তারা পোর্টেবল ইলেকট্রিক হিটারগুলো ট্রাই করতে পারেন। এসব হিটার কম খরচে ভালোই রুম হিট করবে। 

কেনার সময় হিটারের এনার্জি লেভেলের ব্যাপারে নিজেকে সচেতন রাখতে আপনি প্রতিদিন কত ঘন্টা হিটার ব্যবহার করার পরিকল্পনা করছেন তা বুঝে নিন। সেই হিসাবে সাথে রুম কি পরিমাণ হিট করতে চান তা হিসাব করে দেখুন- কিনতে চাওয়া হিটারের এনার্জি লেভেল তার কাছাকাছি দেখে কিনুন। 

যদি কাছাকাছি হয় সেক্ষেত্রে কিনতে কোনো সমস্যা নেই। আশা করি আপনার স্থানের আকারের জন্য উপযুক্ত এবং সঠিক এনার্জি লেভেল নিশ্চিত করবে এমন রুম হিটার আপনার আকাশচুম্বী বিদ্যুৎ বিলকে কিছুটা কমিয়ে আনবে। 

শেষ কথা

রুম হিটার কেনার সময় যে ৫ টি টিপস অনুসরণ করা উচিত তা জেনে গেছেন। এভাবে রুম হিটার ব্যবহারের সঠিক নিয়ম এবং দাম নিয়ে ধারণা থাকলে রুম হিটার কেনার সময় আপনার জিতে যাওয়ার সম্ভাবনা বেশি। আশা করি বর্তমান বাজারদর এবং প্রয়োজনীয়তার প্রেক্ষিতে ভালো রুম হিটার কিনতে পারবেন। আরও বিস্তারিত জানতে পিকাবু ব্লগ নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ। 

Tags: ,

More Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed