No Comments

Which Microwave Oven to choose? Oven সম্পর্কিত কিছু ভুল ধারনা!

মাইক্রোওভ ওভেন প্রতিদিনের জীবনযাত্রা ব্যবহারকৃত একটি ইলেক্ট্রনিক আইটেম , যা আমাদের জীবনের Busy Schedule Balance রাখতে কাজ করে magic এর মত।  যা দিয়ে আপনি সহজেই মজাদার রান্নার পাশাপাশি খাবার Dry, Fry সহ রান্নার যাবতীয় কাজ করতে পারেন নিমিষেই। সাধারণত ৩ ধরনের মাইক্রোওভ ওভেন এর ব্যবহার আমরা বেশি দেখে থাকি। Solo, Grill এবং Convection Microwave Oven। এই ৩ ধরনের ওভেনের কাজের মধ্যে কিছু পার্থক্য রয়েছে ।

সোলো মাইক্রোওয়েভেনসোলো মাইক্রোওয়েভেন অনেক সাধারণ এবং ব্যবহার সহজ হওয়ায় এটি সবচেয়ে প্রচলিত ধরনের মাইক্রোওয়েভ হিসাবে পরিচিত। যদি আপনি রান্নার basic কিছু কাজ যেমন খাবার গরম করা, ডিফ্রস্ট করার জন্য ওভেন নিতে চাচ্ছেন তাহলে আপনি Solo Microwave Oven বেঁছে নিতে পারেন। কারণ এতে বেসিক কুকিং ফাংসানস লিমিটেড থাকে, যা বেকিং, গ্রিলিং এর মত রান্নার জন্য উপযুক্ত না।

Microwave oven- Pickaboo

গ্রিল মাইক্রোওভেনঝটপটে গ্রিলিং এবং বেসিক কিছু বেকিং এর জন্য গ্রিল মাইক্রওাভে ওভেন। গ্রিল মাইক্রোওভেন হলো এমন একটি ওভেন যেখানে একটি গ্রিল এলিমেন্ট থাকে যা খাবারের উপর থেকে তাপ প্রয়োগ করে এবং খাবারকে দেয় একটি ক্রিস্পি এবং ব্রাউন আউটার লেয়ার।

কনভেকশন মাইক্রোওভেনআপনি যদি অনেক কুকিং অপশন একের মধ্যে পেতে চান তাহলে এই ওভেনটিই হবে আপনার জন্য বেস্ট চয়েজ। এটি অনেক ধরনের রেসিপি তৈরি করতে ব্যবহার করা যায়, যেমন বেকিং, গ্রিলিং, পারফেক্ট ক্রিস্পি পিজা এবং বেকন তৈরি করা ইত্যাদি

মাইক্রোওভ ওভেন ক্রয় করা নিয়ে কিছু ভুল ধারণা

ওভেন ক্রয় করা নিয়ে অনেকের কিছু ভুল ধারনা থাকে, যার মধ্যে একটি হল ওভেনে তৈরি করা খাবার সাস্থের জন্য ক্ষতিকর ও অপুষ্টিকর এবং আরেকটি হল ওভেন ব্যবহার করলে বিদ্যুৎ খরচ আসে অনেক বেশি।

প্রথমেই বলা যাক ওভেন ও এর সাথে থাকা সাস্থের ঝুঁকি সম্পর্কিত ভুল ধারনাটি নিয়ে।

মাইক্রওাভে ওভেন নন-আয়নিক রেডিয়েশন ব্যবহার করে খাবারকে দ্রুত গরম করে থাকে। সেই রেডিয়েশন কোনভাবে খাবারের পুষ্টিগুণকে প্রবাহিত করেনা এছাড়া ওভেনে খাবার তাড়াতড়ি রান্না হয় বলে অন্যান্য পদ্ধতির মধ্যে কিছু ক্ষেত্রে ওভেনে খাবার রান্না করলে পুষ্টিগুণ বেশি অটুট থাকে বলে মনে করা হয়।

এবার ওভেনের বিদ্যুৎ খরচ সম্পর্কিত একটি ধারনা নিয়ে দেওয়া যাক।

সাধারণত ৮০০০ ওয়াট থেকে শুরু করে ১৪০০ ওয়াট এর মাইক্রওাভে ওভেন বেশি জনপ্রিয়। এছাড়া এর থেকে কম-বেশি ওয়াট এর ওভেনও বাজারে পাওয়া যায়। ধরা যাক এমন কোন ওয়াটের ওভেনে আপনি ২০ মিনিটের একটি খাবার রান্না করবেন, তাহলে তা থেকে আপনার খরচ আসতে পারে ২টাকা ৫০ পয়সার মত। এখন যদি ২০ মিনিটে আপনার আড়াই টাকা খরচ হয়, ১০ মিনিটে খরচ হবে ১ টাকা ২৫ পয়সা। এভাবে ১ মিনিটে হিসাব করলে আপনার খরচ আসবে ১৫ পয়সারও কম। এই খরচের হিসাব ধরে যদি ভাবা যায় তাহলে এক মাসে আপনার কেমন বিদ্যুৎ খরচ আসতে পারে একটি ধারনা পেয়ে যাবেন।

শেষ কথা

অফিসিয়াল ওয়ারেন্টি সহ ব্রান্ডেড ওভেন খুজে থাকেন তাহলে এখনি চলে আসুন Pickaboo-র ওয়েবসাইটে সাথে উপভোগ করুন ৩৬ মাস পর্যন্ত EMI সুবিধা ও দ্রুত ডেলিভারি

আরও বিস্তারিত জানার জন্য ভিডিওটি দেখুন:

Tags: , ,

More Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed